জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর
নাগরিক অধিকার
(Citizen Charter)
১. ভিশন ও মিশনঃ
রূপকল্প(Vision ) জনগণের জন্য নিরাপদ পানি সরবরাহ টেকসই উন্নত সানিটেশন এবং কঠিন ও পয়ঃ বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করা ।
অভিলক্ষ্য(Mission)ঃ সকলের জন্য নিরাপদ পানি সরবরাহ টেকসই উন্নত স্যানিটেশন এবং কঠিন ও পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার অবকাঠামো নির্মাণ এবং এ সংক্রান্ত প্রতিষ্ঠান ও কমিউনিটির দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জনগণের সুস্বাস্থ্য এবং জীবন মানের উন্নতি সাধন করা।
২. প্রতিশ্রুতি সেবাসমূহঃ
২.১) নাগরিক সেবা সমূহঃ
ক্রম |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ( নাম পদবি ফোন নাম্বার ও ইমেইল)
|
১ |
টেকনোলজি ম্যাপের মাধ্যমে পানির উৎসের ধরন নির্বাচন |
অধিদপ্তরের ওয়েবসাইট ব্যবহার করে (www.dphe.patuakhali.gov.bd) |
অধিদপ্তরীয় ওয়েবসাইট (www.dphe.gov.bd) |
বিনামূল্যে |
তাৎক্ষণিক |
দীপক চন্দ্র তালুকদার নির্বাহী প্রকৌশলী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর,পটুয়াখালী বিভাগ পটুয়াখালী
|
২ |
ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে স্থাপিত পানির উৎসের নমুনা পরীক্ষা করন |
আবেদন প্রাপ্তির পর নির্বাহী প্রকৌশলী পানির গুণগতমান পরিবীক্ষণ ও পর্যবেক্ষণ সার্কেলের নিকট আবেদন |
সাদা কাগজে পানির উৎসের ধরন, গভীরতা, স্থাপনের তারিখ ইত্যাদি উল্লেখ পূর্বক পূর্ণাঙ্গ আবেদন এবং নমুনা পানি যথাযথ ভাবে সংগ্রহ এবং পরীক্ষাগারে প্রেরণ |
অধিদপ্তর কর্তৃক নির্ধারিত মূল্য পে- অর্ডার/ব্যাংক ড্রাফটের মাধ্যমে জমা করন। |
৭(সাত) কর্ম দিবস
|
দীপক চন্দ্র তালুকদার নির্বাহী প্রকৌশলী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর,পটুয়াখালী বিভাগ পটুয়াখালী
|
৩ |
তথ্য অধিকার আইনে তথ্য প্রদান |
বাংলাদেশের যেকোনো নাগরিক কর্তৃক তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী আবেদনের ভিত্তিতে তথ্য প্রদান। |
১) তথ্য অধিকার (তথ্য প্রাপ্তির বিধিমালার বিধি-৩ অনুযায়ী RTI কর্মকর্তা বরাবর তথ্য প্রাপ্তির আবেদন ২) টাকা জমাদানের রশিদ প্রাপ্তিস্থানঃ www.infocom.gov.bd |
তথ্য প্রাপ্তির অনুরোধ ফি, তথ্য মূল্য নির্ধারণ ফি এবং রশিদ এর মাধ্যমে জমা প্রদান (প্রতি পাতা ০২টাকা হারে ও স্ক্যান কঁপি ০৫ টাকা হারে) |
প্রতি তথ্যের জন্য 20 কর্ম দিবস অথবা বিশেষ ক্ষেত্রে 30 কর্ম দিবস |
দীপক চন্দ্র তালুকদার নির্বাহী প্রকৌশলী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর,পটুয়াখালী বিভাগ পটুয়াখালী
|
৪ |
চুক্তি ব্যবস্থাপনা পদ্ধতি( সিএমএস) সফটওয়ার |
অধিদপ্তরের ওয়েবসাইট (www.dphe.patuakhali.gov.bd) ব্যবহার করে স্বল্প সময়ে ঠিকাদারের তথ্য যাচাই এবং অটো জেনারেটর অভিজ্ঞতা সনদ যাচাই। |
সেবা গ্রহণকারীর নিকট হতে আবেদন পত্র। |
বিনামূল্যে |
০৭( সাত) কার্যদিবস |
দীপক চন্দ্র তালুকদার নির্বাহী প্রকৌশলী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর,পটুয়াখালী বিভাগ পটুয়াখালী
|
৩) আপনার (সেবা গ্রহীতার) কাছে আমাদের (সেবা প্রদানকারীর) প্রত্যাশাঃ
ক্রমিক |
প্রতিশ্রুত কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান করা |
২ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিশ পরিশোধ করা |
৩ |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ ইমেইলে নির্দেশনা অনুসরণ করা |
৪ |
সাক্ষাতের জন্য ধার্য তারিখে নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৫ |
অনাবশ্যক ফোন তদবির না করা |
৬ |
প্রয়োজন মতো অন্যান্য তথ্যাদি প্রদান করা |
ক) পানি সরবরাহ ও স্যানিটেশন খাতে বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত অধিদপ্তরীয় সেবাসমূহঃ
১। ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও খুলনা শহর ব্যতীত সমগ্র দেশের পলীও শহরাঞ্চলে (সিটিকর্পোরেশন, পৌরসভা, উপ-জেলাসদরএবংগ্রোথসেন্টার) নিরাপদ পানিসরবরাহ ও স্যানিটেশন (পয়ঃনিষ্কাশন, নর্দমা ও কঠিন বর্জ্জ্য আবর্জনা নিষ্কাশন) ব্যবস্থা সম্প্রসারণ ও উন্নয়নে Lead Agency হিসেবে দায়িত্ব পালন।
২। বাংলাদেশের পলীএলাকায় ইউনিয়ন পরিষদের সহায়তায় ও পৌরএলাকায় পৌরসভার সাহত নিরাপদ পানিসরবরাহ ও স্যানিটেশন কার্যক্রমগ্রহণ ও বাসত্মবায়ন। এছাড়া ও পৌরএলাকায় পানিসরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার অবকাঠামো নির্মাণ ও কারিগরী সহায়তা প্রদান। তাছাড়া পানিসরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার পরিচালনা ও রক্ষণাবেক্ষণে দক্ষতা উন্নয়নের লক্ষ্যে স্থানীয় প্রতিষ্ঠান (ইউনিয়নপরিষদ, পৌরসভাওসিটিকর্পোরেশন) সমূহকে কারিগরী সহায়তা প্রদান।
৩। মানবসম্পদ উন্নয়নের কার্যক্রমগ্রহণের মাধ্যমে প্রয়োজনীয় দক্ষ জনবল গড়ে তোলা।
৪। সমগ্র দেশের খাবার পানিরগুনগতমান পরীক্ষা, পরিবীক্ষন ও পর্যবেক্ষণ।
৫। ভূ-গর্ভস্থ ও ভূ-পৃষ্ঠস্থ নিরাপদপানির উৎস অনুসন্ধান।
৬। নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত পায়খানার ব্যবহার ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন সংক্রামত্ম স্বাস্থ্যবিধিপালন সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধকরণ।
৭। আর্সেনিক আক্রামত্ম ও অন্যান্য সমস্যাসংকূল এলাকায় (লবনাক্ত, পাথুর, পাহাড়িইত্যাদি) নতুন লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে নিরাপদ পানিসরবরাহের ব্যবস্থাগ্রহণ।
৮। পানিসরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে স্বল্প ব্যয়ে লাগসই প্রযুক্তি অনুসন্ধান, গবেষনা ও উন্নয়ন।
৯। আপদকালীন (বন্যা, সাইক্লোনইত্যাদি) সময়ে জরুরী ভিত্তিতে পানিসরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা করা।
১০।তথ্য কেন্দ্রস্থাপনের মাধ্যমে পানিসরবরাহ ও স্যানিটেশন সেক্টরের তথ্য ব্যবস্থাপনা সমৃদ্ধি ও আধুনিকিকরণ।
১১। স্থানীয় সরকার, বেসরকারী উদ্যোক্তা, বেসরকারী সংস্থা এবং সিবিওসমূহকে পানিসরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থাউন্নয়নে কারিগরী পরামর্শ, তথ্য সরবরাহ ও প্রশিক্ষণ প্রদান।
১২। নিরাপদ খাবার পানি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় প্রতিরোধমূলক কার্যক্রমগ্রহণ। এজন্য পর্যায়ক্রমে দেশের সকল পানি সরবরাহ ব্যবস্থায় ওয়াটার সেফটি পান (WSP) বাসত্মবায়ন।
খ) সেবাগ্রহণকারীঃ
সেবাগ্রহণকারীঃ ঢাকা, চট্টগ্রাম এবং খুলনা ওয়াসা কর্তৃত্বাধীন এলাকা ব্যাতিরেকে দেশের অন্যান্য অঞ্চলে বসবাসরত সকলশ্রেণীর জনগণ, পরামর্শক প্রতিষ্ঠান, ঠিকাদারী প্রতিষ্ঠান, বেসরকারী স্বেচ্ছা সেবীসংস্থা।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস